বর্ণমালা খেলাঘরের বর্ষবরণ অনুষ্ঠানে ড. জহিরুল হক শাকিলকে সম্মাননা প্রদান-
স্টাফ রিপোর্টার ॥ বর্ণমালা খেলাঘরের বর্ষবরণ অনুষ্ঠানে সম্মাননা জানানো হয়েছে সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ও হবিগঞ্জের কৃতিসন্তান ড. জহিরুল হক শাকিল ও সংগঠন হিসেবে হবিগঞ্জ তথা বাংলাদেশের সংস্কৃতি ও নাঠ্যাঙ্গনে অসামান্য অবদান রাখায় জীবন সংকেত নাট্যগোষ্ঠীকে। শনিবার পহেলা বৈশাখ সকালে হবিগঞ্জ শহরের শিরিষতলা প্রাঙ্গণে এই বর্ষবরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়।
অনুষ্ঠানে বলা হয়- কমনওয়েলথ স্কলারশীপ নিয়ে যুক্তরাজ্যের স্কুল অব ওরিয়েন্টাল এন্ড আফ্রিকান স্টাডিজ থেকে অসাধারণ কৃতিত্বের সাথে পিএইচডি ডিগ্রী নিয়ে সদ্য দেশে আসা ড. জহিরুল হক শাকিল শাবিপ্রবিতে শিক্ষকতার পাশাপাশি একজন সংস্কৃতিকর্মী ও দক্ষ সাংস্কৃতিক সংগঠক। তিনি নিজেও বর্ণমালা খেলাঘর আসরের একজন নিয়মিত সদস্য। এছাড়া বর্ণমালা খেলাঘর আসরের মাসিক মূখপত্র পায়রার মাধ্যমে ড. জহিরুল হক শাকিলের লেখালেখির হাতে খড়ি। যার ধারাবাহিকতায় ড. জহিরুল হক শাকিলের দৈনিক খোয়াই পত্রিকায় একজন জনপ্রিয় ও বস্তুনিষ্ট সাংবাদিক ও কলাম লেখক হিসেবে আবির্ভাব। সম্মাননা প্রাপ্তির প্রতিক্রিয়ায় ড. জহিরুল হক শাকিল বলেন- যে কোন সম্মাননা প্রাপ্তিই আনন্দের ও গর্বের। আর তা যদি হয় নিজ সংগঠন থেকে তা আনন্দের মাত্রা আরো বেশি বাড়িয়ে দেয় । আমার কাছে এ সম্মাননা প্রাপ্তির আরেকটি বিশেষত্ব হচ্ছে, আমি যে সংগঠনের সদস্য হিসেবে নাট্যাঙ্গন ও সাংস্কৃতিক জগতের একজন কর্মী হিসেবে কাজ করেছি, তা হচ্ছে জীবন সংকেত নাট্যগোষ্ঠী। আর একই সাথে আমার এ প্রাণের সংগঠনটি বর্ণমালা খেলাঘর আসর সম্মাননা পাচ্ছে এর চেয়ে বড় প্রাপ্তি আর কী হতে পারে?
অনুষ্ঠানে ড. জহিরুল হক শাকিলের হাতে সম্মাননা স্মারক ক্রেস্ট ও সনদপত্র তুলে দেন হবিগঞ্জ সদর লাখাই আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট মোঃ আবু জাহির। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন হবিগঞ্জের জেলা প্রশাসক মাহমুদুল কবীর মুরাদ, স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক (উপ-সচিব) মোঃ সফিউল আলম, অতিরিক্ত জেলা প্রশাসক ফজলুল জাহিদ পাভেল, অধ্যক্ষ ইকরামুল ওয়াদুদ, অধ্যক্ষ জাহান আরা খাতুন, হবিগঞ্জ পৌরসভার সাবেক চেয়ারম্যান বর্ণমালা খেলাঘরের সভাপতি শহীদ উদ্দিন চৌধুরী, হবিগঞ্জ সরকারী বৃন্দাবন কলেজের সহযোগী অধ্যাপক ইলিয়াছ বখত চৌধুরী জালাল, খেলাঘরের কেন্দ্রীয় সদস্য বাদল রায়, কবি তাহমিনা বেগম গিনি, জীবন সংকেতের সভাপতি অনিরুদ্ধ ধর শান্তনু, নাট্যকার রুমা মোদক, হবিগঞ্জ বাপার সাধারণ সম্পাদক তোফাজ্জল সোহেল, খেলাঘরের জাতীয় পরিষদ সদস্য সুধাংশু সূত্রধর, বর্ণমালা খেলাঘরের সাধারণ সম্পাদক প্রভাকর দাশ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বর্ণমালা খেলাঘর আসরের সভাপতি আলাউদ্দিন আহমেদ। অনুষ্ঠান পরিচালনা করেন হবিগঞ্জ খেলাঘরের সাধারণ সম্পাদক দিপুল কুমার রায়।
উল্লেখ্য, স্বাধীনতা পরবর্তী সময়কালে হবিগঞ্জের শিরিষতলা প্রাঙ্গণে নিয়মিতভাবে বর্ষবরণ পালন করে আসছে বর্ণমালা খেলাঘর আসর। গত কয়েক বছর ধরে হবিগঞ্জের সাংস্কৃতিক অঙ্গনে বিশেষ অবদানের জন্য একজন ব্যক্তি ও সংগঠনকে সম্মাননা দিয়ে আসছে এ সংগঠনটি।

-
প্রথম পাতা