লেবুর গায়ে করোনার প্রভাব!!!-
স্টাফ রিপোর্টার ॥ কমলার হালি ৬০, লেবুর ৮০! একটি কমলার চেয়ে দেড়গুণ বেশি দামে বিক্রি হচ্ছে একটি লেবু। কমলার হালি যেখানে ৬০ টাকা, সেখানে বড় সাইজের এক হালি লেবুর দাম ৮০ টাকা। এত দামের পরও লেবু ভাগে পাচ্ছে না ক্রেতারা। গত কয়েকদিন ধরে চৌধুরী বাজারে দামের দিক থেকে কমলাকে পেছনে ফেলে এগিয়ে রয়েছে লেবু। ভিটামিন 'সি' ফ্লু জাতীয় রোগের জন্য যথেষ্ট উপকারী। করোনা প্রতিরোধেও এর কার্যকর ভূমিকা রয়েছে। লেবুতে যথেষ্ট পরিমাণে 'সি' উপাদানটি বিদ্যমান। এমন ধারণা থেকেই করোনাভাইরাসের আতঙ্কে মানুষ হুমড়ি খাচ্ছে লেবুতে। এই সুযোগে বিক্রেতারাও লাগামহীনভাবে দাম হাঁকিয়ে বসেছে।
অন্যদিকে, করোনার প্রভাবে সমস্ত যানবাহন ও পণ্য পরিবহনের ট্রান্সপোর্ট বন্ধ থাকায় লেবুসহ অন্যান্য সবধরনের মালামালের আমদানি কমে গেছে। এ কারণে দামের তফাৎটা হঠাৎ করে বেড়ে গেছে বলে জানান ব্যবসায়ীরা। গত রবিবার কাঁচা বাজার ঘুরে শুধুমাত্র দুটি দোকানে সামান্য কয়েকটি লেবু দেখা গেছে। এর মধ্যে একটি দোকানে প্রতি হালি  লেবু ৮০ টাকা এবং অন্যটিতে একটু ছোট সাইজের ৫০ টাকা হালি চেয়েছে দোকানদার।
বাজারের কাঁচামাল ব্যবসায়ীরা জানান, করোনার পর থেকেই পাইকারি বাজারে লেবুর দাম আগের চেয়ে দ্বিগুণ বেড়েছে। তা ছাড়া পরিবহন বন্ধ থাকায় লেবু ও অন্যান্য কাঁচামাল কম আসছে। তাই দামও একটু বেশি। ফল ব্যবসায়ী মোঃ বাদল আকন জানান, কমলাতেও প্রচুর পরিমাণে ভিটামিন 'সি' রয়েছে। অথচ, মানুষ কমলা না কিনে লেবুতে ঝুঁকছে বেশি। কমলার চাহিদা কম থাকায় দামেও কম।

-