করোনাভাইরাস : মিশিগান স্টেটকে উপদ্রুত ঘোষণা-
তোফায়েল রেজা সোহেল, মিশিগান (যুক্তরাষ্ট্র) থেকে ॥ মিশিগান স্টেটকে উপদ্রুত ঘোষণা করেছেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি গত শুক্রবার দুর্যোগপূর্ণ স্টেট ঘোষণা করেন। গেল বৃহস্পতিবার মিশিগান স্টেটের গভর্ণর গ্রেচেন হুইটমার পাঠানো এক চিঠিতে দুর্যোগপূর্ণ স্টেট ঘোষণা করার জন্য আবেদন জানান। এর আগে ২৩ মার্চ ‘স্টে হোম’ জারি করেছিলেন মিশিগান গভর্ণর। হোয়াইট হাউজ জানিয়েছে, শুক্রবার প্রেসিডেন্ট ট্রাম্প সেই আবেদন অনুমোদন দিয়েছেন। করোনাভাইরাস আক্রান্তে নিউইয়র্ক, নিউজার্সি, ক্যালিফোর্নিয়া ও ওয়াশিংটনের পরেই মিশিগান স্টেট। যুক্তরাষ্ট্রের মধ্যে রয়েছে পঞ্চম স্থানে। নিত্যদিনই লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। শনিবার পর্যন্ত পৌনে ৫ হাজার আক্রান্ত হয়েছেন। মারা গেছেন ১১১ জন।
হোয়াইট হাউজের এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, কোভিড-১৯ এ ক্ষতিগ্রস্তদের জন্য সহায়তা তহবিল পাবে মিশিগান স্টেট। এটি জরুরি প্রতিরক্ষামূলক ব্যবস্থা। এর ফলে কিছু বেসরকারি সংস্থার পাশাপাশি স্থানীয় সরকারের জন্য ফেডারেল সরকার অর্থ সরবরাহ দেবে।
মিশিগান গভর্ণর অফিস বলেছে, এই ঘোষণার ফলে রাজ্য সরকার ক্ষতিগ্রস্ত পরিবারকে ভাড়া সহায়তা ও অস্থায়ী আবাসন সহায়তাসহ অস্থায়ী হাসপাতাল স্থাপনে অতিরিক্ত অর্থ সহায়তা প্রদান করবে।
শেষ খবর পাওয়া পর্যন্ত পুরো যুক্তরাষ্ট্রে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১ লাখ ১৬ হাজার ৫০৫ জন। ১১ জন বাংলাদেশীসহ মারা গেছেন ১ হাজার ৯২৫ জন। সুস্থ হয়ে বাসায় ফিরেছেন ৯২১ জন।


-