হবিগঞ্জে থাকুক সিআর দত্তের নামের চিহ্ন

সম্পাদকীয়

শুধু হবিগঞ্জ নয়; মেজর জেনারেল সিআর দত্ত ছিলেন বাংলাদেশের বিখ্যাত ব্যক্তিত্ব। সূদূর আমেরিকার ফ্লোরিডায় তিনি পরলোকগমণ করলেও তার জন্মস্থান হবিগঞ্জ তথা সারাদেশ আজ শোকাহত। সাম্প্রতিককালে আমরা হবিগঞ্জবাসী সিআর দত্তসহ আরো অনেক কৃতি সন্তানকে হারিয়েছি। এই হারানোর ক্ষতি আমাদের জন্য অপূরণীয়। স্যার ফজলে হাসান আবেদ, সুবীর নন্দীসহ জেলার আরো অনেক খ্যাতিমান ব্যক্তিত্ব আমাদের ছেড়ে চলে গেছেন।
হবিগঞ্জকে বলা হয় মুক্তিযুদ্ধের চারণভূমি। এখানকার মুক্তিযোদ্ধাদের বীরত্ব ও সাহসিকতার কথা সর্বজন বিদিত। মুক্তিযুদ্ধের মূল পরিকল্পনাও হয়েছিল হবিগঞ্জের তেলিয়াপাড়ায়। যেখানে অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন মেজর জেনারেল সিআর দত্ত। মুক্তিযুদ্ধের সেকেন্ড ইন কমান্ড এমএ রব এবং সিআর দত্তের ভূমিকায় মুক্তিযুদ্ধের ইতিহাসে হবিগঞ্জের নাম অবস্মিরনীয় হয়ে থাকবে। এগারোটি সেক্টর এবং উচ্চ পর্যায়ের কমান্ডিংয়ে ৬৪ জেলার একটিতেই একাধিক ব্যক্তির আসীন হওয়া খুব কম জেলার ক্ষেত্রেই আছে।
সিআর দত্তের নামে ঢাকায় সড়ক আছে। কিন্তু তার পিতৃভূমি চুনারুঘাট উপজেলায় এবং বেড়ে উঠার স্থান হবিগঞ্জ শহরে নেই কোন স্থাপনা। আমরা মনে করি এই মহান ব্যক্তির নামে হবিগঞ্জে কোন স্থাপনা বা প্রতিষ্ঠানের নামকরণ প্রয়োজন। অন্যথায় আমরা এই মহান বীরের অবদানের প্রতিদান দিতে ব্যর্থ হবো। এ ব্যাপারে প্রশাসন ও জনপ্রতিনিধিদেরকে উদ্যোগ নেয়ার আহবান জানাই। পাশাপাশি নতুন প্রজন্মের কাছে সিআর দত্তের পাশাপাশি এমএ রবসহ সকল বীর মুক্তিযোদ্ধাদের অবদান তুলে ধরার উদ্যোগ গ্রহণ প্রয়োজন বলে আমরা মনে করি।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *