কলেজ থেকে প্রাক্তণ প্রতিমন্ত্রীর পিতার নাম হটাতে আন্দোলন

প্রথম পাতা

স্টাফ রিপোর্টার ॥ মাধবপুরে আওয়ামী লীগের প্রাক্তণ প্রতিমন্ত্রী মোঃ মাহবুব আলীর পিতার নাম অপসারণ করে ‘সৈয়দ সঈদ উদ্দিন ডিগ্রি কলেজ’ বহাল করার দাবিতে ছাত্র আন্দোলন শুরু হয়েছে। গতকাল বুধবার দুপুরে কলেজ শিক্ষার্থীদের ব্যানারে এক বিক্ষোভ মিছিল বের করা হয়। পরে মানববন্ধন ও কলেজের নাম পরিবর্তনের দাবি নিয়ে সভা করা হয়েছে।
মাধবপুরে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক সিরাজুল ইসলাম তানজী, মেহেদী হাসান, ইমন খান, আশরাফুল ইসলাম খান, হাবিবা ইসলাম, কলেজের প্রাক্তণ ছাত্র ও প্রেসক্লাবের সাবেক সভাপতি আলাউদ্দিন আল রনি, প্রাক্তণ ছাত্র মোস্তফা কামাল বাবুল, সাবেক ভাইস চেয়ারম্যান আব্দুল আজিজ, সাবেক কাউন্সিলর গোলাপ খান প্রমুখ বক্তব্য রাখেন।
পরে কলেজের নাম ‘সৈয়দ সঈদ উদ্দিন ডিগ্রি কলেজ’ বহাল করার দাবিতে হবিগঞ্জের জেলা প্রশাসক (ডিসি) ও মাধবপুর উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) বরাবর স্মারকলিপি প্রদান করা হয়।
মানববন্ধন ও সভায় বক্তারা বলেন, ব্রিটিশবিরোধী আন্দোলনের নেতা ও পার্লামেন্ট সেক্রেটারী সৈয়দ সঈদ উদ্দিন এর নামে তাঁর সন্তানরা কলেজ প্রতিষ্ঠা করেছিলেন। টানা সাত বছর তারা ব্যয়ভার বহন করে। নিজেদের ক্রয় করা ভূমিতে একাডেমিক ভবন ও সর্বশেষ ২০১০ সালে পরিবারের পক্ষ থেকে এক কোটি টাকা কলেজের তহবিলে অনুদান দেওয়া হয়।
কিন্তু ২০২০ সালে আওয়ামী লীগ সরকারের তৎকালীন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী এবং মাধবপুর-চুনারুঘাট আসনের সাবেক সংসদ সদস্য মোঃ মাহবুব আলী সৈয়দ সঈদ উদ্দিনের নাম মুছে দিয়ে তাঁর বাবার নাম যুক্ত করেন। নামকরণ করা হয় “মৌলানা আছাদ আলী ডিগ্রি কলেজ” নামে। এতে মাধবপুরে সর্বস্তরের মানুষের মধ্যে তীব্র প্রতিক্রিয়া সৃষ্টি হয়।
তাঁরা আরও বলেন, অন্তর্বর্তীকালীন সরকার প্রাক্তণ প্রতিমন্ত্রী মাহবুব আলীর পিতার নাম হটিয়ে কলেজের আগের নাম বহাল না করলে ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধসহ কঠোর কর্মসূচির ডাক দেওয়া হবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *