গ্যাস-বিদ্যুতে অপ্রয়োজনীয় চুক্তির মেয়াদ বাড়বে না

প্রথম পাতা

স্টাফ রিপোর্টার ॥ গ্যাস-বিদ্যুতের দাম সহসাই বাড়বে না বলে জানিয়েছেন বাংলাদেশ এনার্জি রেগুলেটরী কমিশনের (বিইআরসি) নবাগত চেয়ারম্যান জালাল আহমেদ। গতকাল সোমবার হবিগঞ্জ প্রেসক্লাবে এক মতবিনিময় সভায় যোগ দিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি একথা জানান।
আওয়ামী লীগ সরকার নির্বাহী আদেশে বিদ্যুৎ ও গ্যাসের দাম বাড়িয়ে আসছিলো এ বিষয়ে বর্তমান সরকারের ভিন্ন চিন্তা আছে কি না? জানতে চাইলে তিনি বলেন, আইনে বিইআরসিকে এ সিদ্ধান্তের ক্ষমতা দেওয়া হয়েছিল। আইন সংশোধনের মাধ্যমে বিইআরসি থেকে ক্ষমতাটিকে মন্ত্রণালয়ের হাতে নিয়ে নেওয়া হয়। ইতোমধ্যে বর্তমান সরকারের জ্বালানী উপদেষ্টা উল্লেখ করেছেনÑ এ ক্ষমতার ব্যবহার রহিত করা হয়েছে। আইন সংশোধনের মাধ্যমে পুনরায় এটি বিইআরসিকে ফেরৎ দেওয়া হচ্ছে।
বিইআরসি এখন পূর্ণ ক্ষমতা নিয়ে কাজ করবে বলে বাংলাদেশ এনার্জি রেগুলেটরী কমিশনের চেয়ারম্যান বিশ্বাস করেন।
গ্যাস-বিদ্যুতের দাম বাড়ানো প্রসঙ্গে তিনি বলেন, কোন পরিবেশক যদি গ্যাস বা বিদ্যুতের দাম বাড়াতে চায় তাহলে আইন মেনে সেটি করা হবে। তবে সহসাই গ্যাস অথবা বিদ্যুতের দাম বৃদ্ধির সম্ভাবনা দেখছি না।
বিদ্যুতের কুইক রেন্টাল বিষয়ে তিনি বলেন, গত সরকারের যে সকল চুক্তি রয়েছে সেগুলো বহাল থাকবে। কিন্তু ক্যাপাসিটি চার্জের ক্ষেত্রে বিদ্যুৎ সরবরাহকারীদের সাথে আলাদা আলাদা আলোচনার মধ্য দিয়ে চার্জ নির্ধারণ করা হবে। তিনবছরের জন্য সম্পাদিত চুক্তিগুলোর মেয়াদ আগে অনেকবার বাড়ানো হয়েছে। এসব চুক্তির সবগুলোর মেয়াদ বাড়ানোর প্রয়োজন নাও পড়তে পারে। চুক্তির মূল্যগুলোও পরীক্ষা করে দেখা হবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *