চিকিৎসায় সুস্থ হয়ে আকাশে উড়ল ‘এশীয় শামুকখোল’

শেষ পাতা

স্টাফ রিপোর্টার ॥ মাধবপুর উপজেলায় একটি অসুস্থ ‘এশীয় শামুকখোল’ বা ‘শামুকভাঙ্গা’ পাখিকে চিকিৎসা দিয়ে আকাশে অবমুক্ত করা হয়েছে।
গতকাল সোমবার সকালে উপজেলার চৌমুহনী ইউনিয়নের কমলপুর গ্রামে অসুস্থ অবস্থায় এই পাখিটি পাওয়া যায়। বিকেলে চিকিৎসা দিয়ে আকাশে উড়িয়ে দেওয়া হয়।
স্থানীয়রা জানান, কমলপুর গ্রামের মনিরুল ইসলাম হুমায়ুনের বাড়িতে পাখিটি এসে বসে। পাখিটি উড়তে পাড়ছিল না। খবর পেয়ে ‘পাখিপ্রেমিক সোসাইটির’ সভাপতি মুজাহিদ মিয়া এসে স্থানীয় প্রাণীসম্পদ অধিদপ্তরের মাধ্যমে চিকিৎসার ব্যবস্থা করেন। চিকিৎসার পর বিকেলে পাখিটিকে কমলপুর গ্রামেই আকাশে উড়িয়ে দেওয়া হয়।
বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ হবিগঞ্জের রেঞ্জ কর্মকর্তা তোফায়েল আহমেদ জানান, বাংলাদেশে যে কয়েকটি বক দেখা যায় তাদের মধ্যে অন্যতম সুন্দর ‘এশীয় শামুকখোল’ বা ‘শামুকভাঙ্গা’। এর ইংরেজি নামঃ অংরধহ ঙঢ়বহনরষষ এবং বৈজ্ঞানিক নামঃ অহধংঃড়সঁং ঙংপরঃধহং। এরা শামুক ও ঝিনুক ছাড়া আর কিছুই খায় না।
কিন্তু বর্তমানে জমিগুলোতে কিটনাশক দেওয়ার ফলে জমিতে এখন শামুক ঝিনুকের বড়ই আকাল। আর তাই চরম খাদ্য সংকটে পড়ে বিলুপ্তপ্রায় এই শামুকখোলকে এখন আর ঝাঁক বেধে আমাদের গ্রামের জমিগুলোতে শামুক খেতে দেখা যায় না। ধারাণা করছি, পাখিটি ঝড়ের কবলে পড়ে অসুস্থ হয়েছিল।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *