লাখাইয়ে আউশে বন্যার ক্ষতি কাটিয়ে মুনাফার সম্ভাবনা

শেষ পাতা

বাহার উদ্দিন, লাখাই থেকে ॥ লাখাই উপজেলায় আউশ ধান কাটা শুরু হয়েছে। বন্যার ক্ষতি কাটিয়ে ওঠেও কৃষকরা এবার আউশে লাভবান হবেন বলে কৃষি বিভাগ জানিয়েছে।
গতকাল সোমবার সরেজমিনে ঘুরে ও খোঁজ নিয়ে জানা যায়, উপজেলার করাব, মুড়িয়াউক, বামৈ ও মোড়াকরি ইউনিয়নে পুরোদমে আউশ ধান কাটা চলছে। কৃষিযন্ত্র ও শ্রমিক উভয় প্রক্রিয়ায় ধান কর্তন শেষ করে নারী-পুরুষরা প্রক্রিয়াজাতকরণে ব্যস্ত।
এবার আবাদের পর আউশ ধানের জমি বারংবার বন্যার কবলে পড়েছে; তারপরও যে জমিগুলোতে ধান দন্ডায়মান ছিল সেগুলোতে বাম্পার ফলন হয়েছে।
সরকারের কৃষি সম্প্রসারণ অধিদপ্তর জানায়, এ বছর লাখাই উপজেলায় ১ হাজার ৬৫০ হেক্টর জমিতে আউশ ধান আবাদ হয়েছে। বন্যার পরও ১ হাজার ৫৫০ হেক্টর জমির ধান ভাল আছে। বেশি আবাদ হয়েছে ব্রী ধান- ৪৮, ৮২, ৮৫ ও ৯৮।
এখন পর্যন্ত প্রায় ৪০০ হেক্টর জমির ধান কাটা শেষ উল্লেখ করে উপজেলা কৃষি কর্মকর্তা মাহমুদুল হাসান মিজান বলেন, ‘আউশ ধান চাষ করার সময় বারংবার বন্যা কবলিত হয়েছে। তারপরও আশানুরূপ ফলন হয়েছে। এ মৌসুমের আবাদ কম থাকায় কৃষকরা বেশ লাভবান হবেন।’
কৃষক শাহজাহান মিয়া করাব গ্রামের হাওরে এক বিঘা জমিতে আউশ ধান আবাদ করেছেন। ধান এখন কাটার যোগ্য। বেশ মুনাফা পাওয়ার আশা করছেন শাহজাহান।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *