২৪ ঘন্টায় জেলার বন্যা পরিস্থিতি অপরিবর্তিত

প্রথম পাতা

স্টাফ রিপোর্টার ॥ হবিগঞ্জের ছয় উপজেলায় বন্যা পরিস্থিতি ২৪ ঘন্টা অপরিবর্তিত থেকেছে। এ সময়ে বন্যা আশ্রয় কেন্দ্র থেকে ৩০ জন লোক বাড়ি ফিরলেও তাঁরা সুপেয় পানি সংকটে ভোগছেন। গতকাল বুধবার সকাল ১০টার আগের ২৪ ঘন্টায় নতুন করে কোন বন্যা কবলিত বাড়ি থেকে পানি নামেনি। জেলায় এখনও পানিবন্দি পরিবার ৫ হাজার ২৮৫টি; কবলিত লোকসংখ্যা ২০ হাজারের বেশি।
সরকারি হিসেবে গত মঙ্গলবার ৬ উপজেলায় ৫ হাজার ২৮৫টি পরিবার পানিবন্দি ছিল। তখনও আক্রান্ত লোক ছিল ২০ হাজার ৮৪০ জন। তবে মঙ্গলবারের পরের ২৪ ঘন্টায় বন্যা পরিস্থিতির তেমন উন্নতি ঘটেনি।
বন্যা কবলিত উপজেলাগুলো হল হবিগঞ্জ সদর, চুনারুঘাট, মাধবপুর, শায়েস্তাগঞ্জ, নবীগঞ্জ ও বাহুবল।
এদিকে, গতকাল জেলার বিভিন্ন বন্যা আশ্রয় কেন্দ্র থেকে ৩০ জন লোক বাড়ি ফিরেছেন। ৪টি আশ্রয় কেন্দ্রে এখনও আরও ৫৫৪ জন আশ্রিত। আগেরদিন মঙ্গলবার এ সংখ্যা ছিল ৫৮৪।
আশ্রয় কেন্দ্রগুলোতে গতকাল পর্যন্ত ২০০টি গবাদী পশু রাখা। ১২৫টি বন্যা আশ্রয় কেন্দ্রের মধ্যে ৪টি চালু আছে। ১৬টি মেডিকেল দল চিকিৎসা সেবা দিচ্ছে।
গতকার জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা সুমি রানী বল খোয়াইকে জানান, বন্যা কবলিতদের মাঝে সরকার ১২২ মেট্রিক টন চাল, ৮৩৩ প্যাকেট শুকনো খাবার ও নগদ ২০ হাজার টাকা বিতরণ করছে। জেলা ও উপজেলা পর্যায়ে বিতরণের জন্য আরও ত্রাণ মজুদ রয়েছে।
বন্যা কবলিত এলাকায় খোঁজ নিয়ে জানা যায়, সরকারি-বেসরকারিভাবে ত্রাণ বিতরণ অব্যাহত থাকলেও বন্যা দুর্গত লোকজন সুপেয় পানির অভাবে ভুগছেন ও লোকজন নানা অসুখে আক্রান্ত হচ্ছন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *