মুজিববর্ষ পালনের লক্ষ্যে নানা কর্মসূচি হাতে নিয়েছে হবিগঞ্জ এলজিইডি

প্রথম পাতা

স্টাফ রিপোর্টার ॥ ‘মুজিব বর্ষের অঙ্গীকার সড়ক হবে সংস্কার’ শ্লোগানকে সামনে রেখে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী যথাযোগ্য মর্যাদায় উদযাপনের লক্ষ্যে মাসব্যাপি নানা কর্মসূচি গ্রহণ করেছে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি)।
অক্টোবর মাসজুড়ে সারাদেশব্যাপি নিয়মিত রক্ষণাবেক্ষণ, জরুরী রক্ষণাবেক্ষণ এবং সময়ান্তর রক্ষণাবেক্ষণ এই তিন ক্যাটাগরিতে সড়ক রক্ষণাবেক্ষণ কার্যক্রমের মধ্যে মহিলা কর্মীদের দ্বারা পাঁকা সড়ক সমূহের সোল্ডার রক্ষণাবেক্ষণ, সড়ক পৃষ্ঠে সৃষ্ট ছোট ছোট গর্ত বা ক্ষতিগ্রস্থ অংশগুলো নিয়মিত রক্ষণাবেক্ষণের মাধ্যমে আরো অধিক ক্ষতি যেন না হয় এবং সড়কে ডিজাইন লাইফের মধ্যে যানবাহন চলাচল উপযোগী রাখাসহ জনসাধারণ নির্বিঘেœ চলাচল এবং গ্রামীণ অর্থনীতির চাকা সচল রাখার স্বার্থে সারাদেশে এলজিইডি কর্তৃক শুধুমাত্র নিয়মিত রক্ষণাবেক্ষনের মাধ্যমে ১৪১৯৮ কিলোমিটার সড়কে নিয়মিত রক্ষণাবেক্ষণ কার্যক্রম চালানো হবে।
উক্ত কার্যক্রম যথাযথভাবে পরিচালনার জন্য গতকাল বিকাল ৪টায় স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মোঃ তাজুল ইসলাম এমপি এ কার্যক্রম ভার্চুয়াল সভায় শুভ উদ্বোধন করেন। সভায় স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব, এলজিইডি’র প্রধান প্রকৌশলী, অতিরিক্ত প্রধান প্রকৌশলীগণসহ সদর দপ্তর ও মাঠ পর্যায়ের সকল কর্মকর্তাবৃন্দ অংশগ্রহন করেন।
রক্ষণাবেক্ষণ কার্যক্রমের অংশ হিসেবে হবিগঞ্জ এলজিইডি ব্যাপক আয়োজনের মাধ্যমে কর্মসূচির সূচনা করে। এতে হবিগঞ্জ এলজিইডি’র নির্বাহী প্রকৌশলী আব্দুল বাছিত, সিনিয়র সহকারী প্রকৌশলী মোঃ সফিকুল ইসলামসহ কর্মকর্তাবৃন্দ অংশগ্রহন করেন।
হবিগঞ্জ এলজিইডি জানায়, ৯টি উপজেলায় ২০২০-২০২১ অর্থ বছরে ৮২৩ জন মহিলা কর্মী দ্বারা সড়কের মাটির সোল্ডার মেরামত কার্যক্রম চলমান রয়েছে যা বছর ব্যাপি চলমান থাকবে। নিয়মিত রক্ষণাবেক্ষণ এর মাধ্যমে ০৯টি উপজেলায় ২০০.৫১ কিলোমিটার সড়ক যানবাহন চলাচল উপযোগী রাখার জন্য নিয়মিত রক্ষণাবেক্ষণ কর্মসূচি হাতে নেওয়া হয়েছে। যার কার্যক্রম গতকাল আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছে এবং তা বছর ব্যাপি চলমান থাকবে। এছাড়াও সময়ান্তর রক্ষণাবেক্ষণ কার্যক্রমের আওতায় হবিগঞ্জ জেলায় মোট ১৬৮.৫৬ কিলোমিটার সড়ক রক্ষণাবেক্ষণ করার জন্য কর্মসূচি গ্রহন করা হয়েছে যা চলতি অর্থবছরের জুন’২০২০ মাসের মধ্যে সমাপ্ত করা হবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *