সাতছড়িতে গাড়ির চাকায় পিষ্ট হয়ে কালনাগিনীর মৃত্যু

শেষ পাতা

স্টাফ রিপোর্টার ॥ চুনারুঘাট উপজেলায় গাড়ির চাপায় মারা গেল একটি কালনাগিনী সাপ। গতকাল সাতছড়ি জাতীয় উদ্যানের ভেতর দিয়ে যাওয়া সড়কে এ ঘটনা ঘটে। খোয়াইকে এ তথ্য জানিয়েছেন উদ্যানের কর্মরত কয়েকজন।
তারা জানান, সাপটি জাতীয় উদ্যানের ভেতরের সড়ক পার হচ্ছিল। এ সময় গাড়িচাপায় এটি মারা গেছে। পরে সাপটিকে মাটিচাপা দেওয়া হয়।
স্থানীয়রা জানান, এর আগে আরও কয়েকটি সাপ গাড়িচাপায় মারা যায়। উদ্যানের ভেতরে গাড়ির গতি নিয়ন্ত্রণের ব্যবস্থা না করায় প্রাণীগুলো এভাবে মারা পড়ছে। এ বিষয়ে ব্যবস্থা গ্রহণের জন্য প্রশাসনের প্রতি দাবি জানান তারা।
প্রসঙ্গত, কালনাগিনীর তীব্র বিষ ও এর ছোবলে মানুষের মৃত্যু নিয়ে নানান আজগুবি কল্প-কাহিনী সমাজে থাকলেও এরা আসলে নির্বিষ সাপ। এদের কামড়ে মানুষ মারা যাওয়াতো দূরের কথা, সামান্য ব্যথাও হয় না। প্রকৃতপক্ষে কালনাগিনী বলে যেসব সাপ দেখানো হয় সেগুলি কোনোটাই কালনাগিনী নয়।
এরা বড় আকৃতির সাপ নয়, কিছুটা ছোট আকৃতির সাপ। টিকটিকি, ইঁদুর, গিরিগিটি এদের প্রধান খাবার ও পোকামাকড়ও খায়। মার্চ মাসে এরা ৬-১২টি ডিম পাড়ে যা থেকে দুইমাস পর বাচ্চা ফোটে। সাতছড়ি জাতীয় উদ্যানে এদের বেশ উপস্থিতি রয়েছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *