লাভের আশায় ভূয়া এনজিওর ফাঁদে গ্রাহক

প্রথম পাতা

স্টাফ রিপোর্টার ॥ শায়েস্তাগঞ্জ উপজেলায় গ্রাহকের ২২ লাখ টাকা হাতিয়ে নিয়ে ভূয়া একটি বেসরকারি উন্নয়ন সংস্থা (এনজিও) উধাও হয়েছে বলে খবর পাওয়া গেছে। প্রতারণার শিকার লোকজন নিজেদের টাকা ফিরে পেতে এখন পথে পথে ঘুরছেন।
গত রবিবার বিকেলে এ ঘটনা ঘটে শায়েস্তাগঞ্জ পৌর এলাকায়। এরপর জড়িত থাকার অভিযোগে স্থানীয় লোকজন একজনকে আটক করে পুলিশে দেন।
প্রতারণার শিকার গ্রাহকরা জানায়, সোস্যাল ডেভেলপমেন্ট এন্ড এডুকেশন নামে একটি ভূয়া এনজিও সাধারণ মানুষকে ঋণ দেওয়ার প্রলোভনে টাকা হাতিয়ে নিয়ে উধাও হয়েছে। গত মঙ্গলবার বিকালে তাঁদের টাকা দেওয়ার কথা থাকলেও গ্রাহকরা শিমুলতলা অফিসে এসে দেখেন অফিসটি তালাবদ্ধ। এ কথা চারদিকে ছড়িয়ে পড়লে বিভিন্ন এলাকার লোকজন এনজিও লোকদের খুঁজতে থাকেন।
তারা আরও জানান, ওই এনজিওর দুই নারী-পুরুষ উপজেলার ফরিদপুর, কাজিরগাঁও, নিশাপট, কান্দিগাঁও ও মরড়াসহ কয়েকটি এলাকা লোকজনকে ঋণ দেওয়ার প্রলোভন দেন। তারা বলেন, প্রাথমিক অবস্থায় সাড়ে ৮ হাজার টাকা জমা দিলে দুই মাস পরে ১ লাখ টাকা দেওয়া হবে। ১৬ হাজার টাকা জমা দিলে ২ লাখ টাকা দেওয়া হবে। পরবর্তী কিস্তিতে ঋণ পরিশোধের সুযোগ রয়েছে। এভাবে দেড় শতাধিক মানুষের কাছ থেকে প্রায় ২২ লাখ টাকা হাতিয়ে নেয় চক্রটি।
মহলুল সুনাম এলাকার হরমুজ আলীর মেয়ে আখি আক্তার জানান, তাঁকে চাকুরী দেওয়ার কথা বলে ২৯ হাজার টাকা হাতিয়ে নিয়েছে এনজিও। এখন তাদের অফিস তালাবদ্ধ।
এদিকে, গত রবিবার সন্ধ্যায় স্থানীয় লোকজন একটি এনজিও’র ক্যাশিয়ার চুনারুঘাট উপজেলার গাজীপুর ইউনিয়নের আব্দুর রৌফ তালুকদারের ছেলে ফারুক তালুকদারকে আটক করে পুলিশে সোপর্দ করে। খবর পেয়ে প্রতারণার শিকার গ্রাহকরা এসে থানায় হাজির হন।
এ বিষয়ে শায়েস্তাগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শেখ নাজমুল হক কামাল জানান, যাকে আটক করা হয়েছে তিনি আজিজ কোঅপারেটিভ কমার্স এন্ড ব্যাংক নামে প্রতিষ্ঠানের কর্মকর্তা। তাদের প্রতিষ্ঠান মুনাফা করতে না পারায় শায়েস্তাগঞ্জ শাখা বন্ধ করে দিয়েছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *