হবিগঞ্জে বন্যার কবলে পঁচিশ হাজার মানুষ

প্রথম পাতা

স্টাফ রিপোর্টার ॥ হবিগঞ্জে সাড়ে ৬ হাজার পরিবারের ২৫ হাজার লোক পানিবন্দি হয়ে পড়েছেন। কয়েকটি নদীর হয়ে উজান থেকে নেমে আসা ভারতীয় ঢলে তাঁরা বন্যা কবলিত।
পানিবন্দি লোকজন জেলার চারটি উপজেলা চুনারুঘাট, মাধবপুর, শায়েস্তাগঞ্জ ও হবিগঞ্জ সদরের বাসিন্দা। শেষ খবর পাওয়া পর্যন্ত এসব লোকের জন্য ১১৬টি বন্যা আশ্রয় কেন্দ্র প্রস্তুত করা হয়েছে।
গতকাল বুধবার রাতে জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা (অতিরিক্ত দায়িত্ব) সুমি রানি বল খোয়াইকে এ তথ্য জানান।
তিনি বলেন, ‘শেষ খবর পাওয়া পর্যন্ত চার উপজেলায় ১৬টি ইউনিয়নের ৬ হাজার ৪১০টি পরিবারের ২৫ হাজার ৬০৮ জন লোক পানিবন্দি। তাঁদের জন্য ১১৬টি বন্যা কেন্দ্র প্রস্তুত; বিতরণের জন্য ৯৬৫ টন চাল, ১ হাজার ৫৬০ প্যাকেট শুকনো খাবার ও নগদ ২১ লাখ ২৭ হাজার ৫০০ টাকা বরাদ্দ করা হয়েছে।
এদিকে, গতকাল সন্ধ্যায় চুনারুঘাট উপজেলার বাল্লা পয়েন্টে খোয়াই নদীতে পানির উচ্চতা ২৩.২১ মিটার ছিল; যা বিপদসীমার ২০১ সেন্টিমিটার উপরে। একই সময়ে নদীর শায়েস্তাগঞ্জ পয়েন্টে ১৪.০২ মিটার যা বিপদসীমার ১২৭ সেন্টিমিটার উপরে এবং সদর উপজেলার মাছুলিয়া পয়েন্টে সন্ধ্যায় পানির উচ্চতা মাপা হয় ১১.০০ মিটার। যা বিপদসীমার ১৯৫ সেন্টিমিটার উপরে ছিল।
রাত একটায় শেষ খবর পাওয়া পর্যন্ত জেলার বিভিন্ন স্থানে নতুন নতুন এলাকায় রোপা আমনের বীজতলা ও সব্জির জমি প্লাবিত এবং মৎস্য খামার থেকে মাছ ভেসে যাওয়ার খবর এসেছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *