বাজারের খাদ্যপণ্য পরীক্ষায় হবিগঞ্জে ভ্রাম্যমাণ ল্যাব

প্রথম পাতা

স্টাফ রিপোর্টার ॥ বাজার থেকে খাদ্যপণ্য ক্রয় করে তাৎক্ষণিক পরীক্ষার জন্য প্রস্তুত করা ভ্রাম্যমাণ ল্যাব হবিগঞ্জে এসেছে। সিলেট বিভাগের জন্য বরাদ্দ এই ল্যাবটি গতকাল বৃহস্পতিবার দুপুরে হবিগঞ্জ জেলা সদরে আনা হয়।
পরে জেলা নিরাপদ খাদ্য কর্মকর্তা মোঃ শাকিব হোসাইনের নেতৃত্বে শায়েস্তানগর বাজার পরিদর্শন এবং মরিচ ও তরল গরুর দুধের নমুনা সংগ্রহ করা হয়েছে।
এছাড়া হলুদে লেড, ক্রোমেট, মেটানিল ইয়োলো, মরিচের গুড়োয় ব্রিক পাউডার, রেড লেড সল্ট, চক পাউডার, গরুর দুধে স্টার্চ ও ডিটারজেন্টের উপস্থিতি নির্ণয়ে কেমিক্যাল টেস্ট করা হয়।
নিরাপদ খাদ্য কর্মকর্তা মোঃ শাকিব হোসাইন জানান, ‘জীবন ও স্বাস্থ্য সুরক্ষায় নিরাপদ খাদ্য’ শ্লোগান নিয়ে খাদ্য মন্ত্রণালয়ের বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের সক্ষমতা বৃদ্ধিকরণ প্রকল্প থেকে এই ল্যাব চালু করা হয়। এর উদ্দেশ্য বাজার থেকে খাদ্যপণ্য সংগ্রহ করে তাৎক্ষণিক পরীক্ষা করা। সেখানে হলুদে লেড ক্রোমেট, মেটানিল ইয়োলো, মরিচের গুড়ায় ব্রিক পাউডার, রেড লেড সল্ট, চক পাউডার, গরুর দুধে স্টার্চ, ডিটারজেন্টের উপস্থিতি নির্ণয় করা হয়।
ল্যাবটি হবিগঞ্জে প্রথমবারের মতো এসেছে। অভিযানে ৩টি পণ্যের ৭টি প্যারামিটার পরীক্ষা করা হয়েছে। এই ল্যাবে তেল, মসলা ও দুধসহ বিভিন্ন পণ্যের ৩৬টি প্যারিমিটার পরীক্ষা করা যায়। নিরাপদ খাদ্য নিশ্চিতে সরকারের ভাল উদ্যোগ এটি।
তিনি আরও জানান, পরীক্ষায় ভেজাল পাওয়া গেলে নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ অভিযুক্ত ব্যবসায়ীর বিরুদ্ধে মামলা দায়ের অথবা জরিমানা করা হবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *