হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়ে নিয়োগ বাণিজ্য, ব্যবস্থা নিবেন উপদেষ্টা

প্রথম পাতা

স্টাফ রিপোর্টার ॥ হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়ে কোটি টাকা নিয়োগ বাণিজ্যের অভিযোগ অন্তর্বর্তী সরকারের উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসানের সামনে উত্থাপন করা হয়েছে। গতকাল শুক্রবার হবিগঞ্জ সার্কিট হাউজে উপদেষ্টার সঙ্গে সরকারি কর্মকর্তাদের বৈঠক চলাকালে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন এ অভিযোগ উত্থাপন করে।
ছাত্ররা দাবি করেন “বিশ্ববিদ্যালয়ে ভাইস চ্যান্সেলর ড. মোঃ আবদুল বাসেতের নিয়োগ প্রক্রিয়া অবৈধ। তিনি দুর্নীতিবাজ; নিয়োগ বাণিজ্য করে কোটি কোটি টাকা হাতিয়ে নিয়েছেন। শিগগির তাঁকে অপসারণ করা হোক।”
অন্তর্বর্তী সরকারের পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন এবং পানি সম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান মনযোগ সহকারে ছাত্রদের কথা শোনেন। এরপর বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কেন্দ্রীয় সমন্বয়কদের মাধ্যমে এসব দাবি সরকারের নিকট পৌঁছানোর পরামর্শ দেন। ছাত্ররা তাঁকে আরও জানান, হবিগঞ্জ আঞ্চলিক পাসপোর্ট অফিসে যাওয়া লোকজন দালালদের দ্বারা হয়রানি হচ্ছেন। রাজনৈতিক প্রভাবের ফলে সিভিল সার্জন কার্যালয়ে আসা লোকজনও সেবাবঞ্চিত হচ্ছেন। এসব বিষয়ে ব্যবস্থা গ্রহণ করার জন্যও তাঁরা উপদেষ্টার প্রতি দাবি জানিয়েছেন।
সভায় সৈয়দা রিজওয়ানা হাসান বলেন, ‘অনেক শহীদ ও রক্তের বিনিময়ে দেশ আজ স্বৈরাচার মুক্ত হয়েছে। দেশের সকল স্তরেই পদ্ধতিগত পরিবর্তন আনার ক্ষেত্রে জোর দেওয়া হচ্ছে। এরপরই বুঝা যাবে প্রশাসনকে কোথায় কোথায় কাজ করতে হবে। সবাইকে অবশ্যই একটি পরিসিদ্ধ পথে যেতে হবে। আমাদের মনে রাখতে হবেÑ রাতারাতি কোন পরিবর্তন করা যাবে না। সবাইকে যদি একসাথে সরিয়ে দেওয়া হয় তাহলে রাষ্ট্রের কাঠামো থাকবে না।’
তিনি আরও বলেন, ‘অন্তর্বর্তী সরকার বিচার বহির্ভূত হত্যা থেকে জাতিকে বের করে আনতে চায়। সমতা ও ন্যায় বিচার প্রতিষ্ঠা করতে চায়।’
আহত আন্দোলনকারীদের সরকারিভাবে চিকিৎসা দেওয়া হচ্ছে উল্লেখ করে রিজওয়ানা হাসান বলেন, ‘রাষ্ট্রীয় পর্যায়ে একটি ফাউন্ডেশন তৈরি করা হবেÑ যেন আহত ও নিহতদের পরিবারকে সহায়তা করা যায়। কেন্দ্রীয় পর্যায়ে যেহেতু দু’জন সমন্বয়কারী রয়েছেন তাঁদের মাধ্যমে সব বিষয় উত্থাপন করা হলে অগ্রাধিকার ভিত্তিতে কাজ করা হবে।
তিনি আরও বলেন, ‘ব্যক্তিকেন্দ্রিক কোন পরিবর্তন নয়; আমরা রাষ্ট্রের পদ্ধতিগত পরিবর্তন চাই। ছাত্র-জনতার আত্মত্যাগের মাধ্যমে যে বিজয় অর্জিত হয়েছেÑ কোনভাবেই যেন সেটি ব্যর্থ না হয় সেদিকে খেয়াল রাখতে হবে।’
মতবিনিময় সভায় আরও উপস্থিত ছিলেন ভারপ্রাপ্ত জেলা প্রশাসক প্রভাংশু সোম মহান, হবিগঞ্জের পুলিশ সুপার আক্তার হোসেন, সেনাবাহিনীর মেজর ইশরাক হোসেন প্রমুখ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *