গণঅভ্যুত্থান পরবর্তী মানবিক অভ্যুত্থান

সম্পাদকীয়

একটি সফল গণঅভ্যুত্থানের পরপরই আমরা আবারও দেখলাম দেশের মানুষের একটি অন্যরকম মানবিক অভ্যুত্থান। বন্যার ভয়াবহ করাল গ্রাসে যখন দেশের প্রায় ২৬টি জেলা বিপর্যস্তÑ ঠিক সে সময় অবাক বিস্ময়ে প্রত্যক্ষ করলাম মানুষের সহমর্মিতা-আবেগময় ভালবাসার অপূর্ব নিদর্শন। ছোটবড়, গরীব, ধনী; যার যা কিছু আছে তাই নিয়ে সবাই ঝাপিয়ে পড়েছে এই মানবিক বিপর্যয়কে মোকাবিলা করতে।
বন্যা যদিও আমাদের দেশে প্রায় প্রতি বছরই হয় কিন্তু এবারের বন্যা যেমন আকস্মাৎ, তেমনি মাত্রার দিক দিয়ে পূর্বের সব রেকর্ড ভেঙে দিয়েছে। কিন্তু তাই বলে দেশের মানুষ দমে যায়নি। সবাই এই বিপর্যয় মোকাবিলায় নেমে পড়েছেন। মানুষের এই সহযোগিতা, সহমর্মিতাই হলো দেশপ্রেম।
আমরা প্রায়ই বলি আমাদের দেশপ্রেম খুব কম। কিন্তু দেশের মানুষ তা ভূল প্রমাণ করেছে। হাজার হাজার টাকা পাঁচারকারীরা কি একটুও লজ্জা পাবে না দেশের মানুষের এই অপরাজেয় কর্মকান্ডে?
প্রবাসের লোকজনও এই মানবিকতার ঝাঁজ-তীব্রতা বুঝতে পাড়ছে। এই দেশ, এই জাতিকে রুখে দেওয়ার সাধ্য কারও নেই। ধর্ম-বর্ণ, জাত-পাত নির্বিশেষে আমরা আমাদের দেশটাকে অনেক ভালবাসি। শুধু দরকার মানুষদেরকে একটু সুযোগ করে দেওয়ার। সেই পরিবেশ সৃষ্টি করা। এবারের গণঅভ্যুত্থান ও এখনকার এই সহমর্মিতার বিশাল কর্মযজ্ঞ সবাইকে দেখিয়ে দিয়েছেÑ আমাদের মানুষ সবকিছু করতে পারে; এক হয়ে, এক কাতারে।
দেশবাসীর এই শক্তিকে বুক ভরা ভালবাসা ও অভিনন্দন। আমাদের রাজনৈতিক দলগুলো যেন বুঝতে পারে, দেশের এই শক্তিকে যেন সম্মান করে। তাঁদের পরবর্তী কর্মপন্থা নির্ধারণে সাম্প্রতিক ঘটনা থেকে অবশ্যই তাদেরকে সংশোধন হতে হবে। তা না হলে তাঁরা দেশবাসীর কাছে প্রত্যাখ্যাত হবে। দেশবাসীর মিলিত শক্তিকে আমরা যেন কাজে লাগাই প্রতিটি ক্ষেত্রে।
শামীম আহছান, সম্পাদক, দৈনিক খোয়াই

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *