খাদ্যপণ্য নিয়ে বন্যা কবলিতদের পাশে স্বেচ্ছাসেবী ও ছাত্রছাত্রী

শেষ পাতা

স্টাফ রিপোর্টার ॥ স্বেচ্ছাসেবী সংগঠন ও ছাত্রছাত্রীদের পক্ষ থেকে হবিগঞ্জে বন্যা কবলিত লোকদের মাঝে ত্রাণ বিতরণ অব্যাহত আছে। গতকালও দিনভর জেলা এবং জেলার বাইরে বিভিন্ন স্থানে তাঁদের ত্রাণ বিতরণের খবর পাওয়া গেছে।
স্বেচ্ছাসেবী সংগঠন ও ছাত্রছাত্রীরা বন্যা কবলিতদের মাঝে চাল, ডাল, তেল, পেয়াজ, চিনি, চিড়া ও খাবার স্যালাইনসহ নানা পণ্য বিতরণ করছে।
বানবাসী মানুষ এসব সহযোগিতা পেয়ে কৃতজ্ঞতা প্রকাশ করে জানান, বন্যা পরবর্তী পরিস্থতিতে ত্রাণের পাশাপাশি তাঁদের ঘর ও বসতভিটা মেরামত করা অতীব জরুরী। সেই ব্যয় যোগাড় করতে অস্বচ্ছল লোকদের হিমসিম খেতে হচ্ছে।
খোঁজ নিয়ে জানা যায়, হোপ বাংলাদেশের (ক্রিশ্চিয়ান অর্গানাইজেশন) পক্ষ থেকে হবিগঞ্জ সদর উপজেলার নাগুরা, জালালাবাদ, ছোট বহুলা, লোকড়া ও মোহনপুর এলাকায় বন্যা কবলিতদের মাঝে ত্রাণ বিতরণ করা হয়েছে। শতাধিক পরিবারকে চাল, ডাল, পেঁয়াজ, তেল, চিড়া ও খাবার স্যালাইন প্রদান করে প্রতিষ্ঠানটি।
অর্গানাইজেশনের হবিগঞ্জ প্রতিনিধি ও নারী উদ্যোক্তা এনি মনি দাস জানান, ফ্রি মেডিকেল ক্যাম্পসহ বন্যা দুর্গত এলাকার বাসিন্দাদের জন্য আরও কিছু কার্যক্রম হাতে নেওয়া হয়েছে।
গতকাল সকালে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের মাধ্যমে একদল ছাত্রছাত্রী বানিয়াচং থেকে ত্রাণ নিয়ে সিলেট ও সুনামগঞ্জের উদ্দেশ্যে রওয়ানা হয়। পিকআপ ভ্যানে করে তাঁরা নানা প্রকার খাদ্য সামগ্রী নিয়ে গেছেন।
হবিগঞ্জ জেলা বিএনপি সদর উপজেলার জালালাবাদ গ্রামে বানবাসী মানুষকে খিচুড়ী খাইয়েছে। তাঁরা রিচি গ্রামেও ত্রাণ বিতরণ করে। সাবেক পৌর মেয়র ও বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক আলহাজ্ব জি কে গউছ এ ত্রাণ বিতরণ করেছেন।
লোকড়া গ্রামে ত্রাণ সামগ্রী বিতরণ করেছে নারীদের আন্তর্জাতিক সংগঠন ইনার হুইল ক্লাব অব হবিগঞ্জ। ক্লাব প্রেসিডেন্ট তাছকিরা আক্তার জুবিলির নেতৃৃত্বে সদস্যরা ত্রাণ সামগ্রী বন্যায় ক্ষতিগ্রস্ত লোকদের হাতে তুলে দেন।
সদরের দুর্লভপুর গ্রামে ইউনিভার্সিটি স্টুডেন্ট এসোসিয়েশন অব হবিগঞ্জ (উষা) ত্রাণ বিতরণ করেছে। দেশের সকল পাবলিক বিশ^বিদ্যালয়ে অধ্যয়নরত ছাত্রছাত্রীরা এ উদ্যোগ নেয়। আরও ১৫০টি পরিবারকে নিত্য প্রয়োজনীয় খাদ্য সামগ্রী দিয়েছে থিংক ইউরোপ।
এছাড়া তারুণ্য সোসাইটি হবিগঞ্জ সদর উপজেলার দুর্লভপুর, সুলতান মাহমুদপুর, মোহনপুর ও নোয়াগাঁও এলাকায় ৫ শতাধিক বানবাসী লোককে খাদ্যসামগ্রী দিয়েছে। এটি তাঁদের প্রাথমিক বিতরণ; আরও লোককে সহায়তার পরিকল্পনা রয়েছে বলে দায়িত্বরতরা জানান।
গতকাল দুপুরে ডেন্টালস ফোরাম সার্জন হবিগঞ্জের উদ্যোগে উপজেলার জালালাবাদ নোয়াগাঁওয়ে ত্রাণ বিতরণ করা হয়। সেখানে ডাঃ আহমুদুর রহমান আবদালসহ সংগঠনের অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।
এদিকে, হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা গতকাল লোকড়া ইউনিয়নে বন্যা দুর্গত ১৫০টি পরিবারকে ত্রাণ দিয়েছে। বাংলাদেশ সেনাবাহিনীর সহযোগিতায় এসব ত্রাণ বিতরণ করা হয়। ছাত্রছাত্রীরা বন্যা কবলিতদের চাল, ডাল, পেঁয়াজ, তেল, চিড়া, খাবার স্যালাইন, স্যানিটারি ন্যাপকিন ও প্রয়োজনীয় ঔষধপত্র দিয়েছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *