জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হবিগঞ্জের ড. আমানুল্লাহ

শেষ পাতা

স্টাফ রিপোর্টার ॥ জাতীয় বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন হবিগঞ্জের সন্তান ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. এ এস এম আমানুল্লাহ। অধ্যাপক আমানুল্লাহ ঢাবির সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক। তিনি একই বিভাগের শিক্ষক ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের সদ্য পদত্যাগকারী অধ্যাপক মশিউরের স্থলাভিষিক্ত হবেন।
রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের আচার্য মোহাম্মদ সাহাবুদ্দিন তাকে এ নিয়োগ দেন। গতকাল মঙ্গলবার একটি পরিপত্র জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়। শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপ-সচিব সই করা প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।
নিয়োগের শর্তে বলা হয়েছে, উপাচার্য হিসেবে তাঁর নিয়োগের মেয়াদ যোগদানের তারিখ থেকে চার বছর হবে। এ পদে তিনি তাঁর বর্তমান পদের সমপরিমাণ বেতন-ভাতা পাবেন। তিনি বিধি অনুযায়ী পদ সংশ্লিষ্ট অন্য সুবিধাদি ভোগ করবেন এবং সার্বক্ষণিকভাবে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অবস্থান করবেন।
ড. এ এস এম আমানুল্লাহ হবিগঞ্জের সাবেক সংসদ সদস্য ও জেলা বিএনপির সাবেক সভাপতি অ্যাডভোকেট মরহুম আতিকুল্লাহ এর বড় ছেলে। তিনি হবিগঞ্জ সরকারি উচ্চ বিদ্যালয়ের এসএসসি ১৯৮৩ ব্যাচের শিক্ষার্থী।
তিনি ১৯৯৩ সালে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগে প্রভাষক হিসেবে শিক্ষকতা জীবন শুরু করেন। ১৯৯৪ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগে যোগ দেন। পাশাপাশি তিনি ইন্ডিপেন্ডেন্ট বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ এবং নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়েও পাঠদানে যুক্ত ছিলেন। তিনি আশা বিশ্ববিদ্যালয় বাংলাদেশ-এর এমপিএইচ অ্যান্ড অ্যাপ্লায়েড সোশিওলজি প্রোগ্রামের উপদেষ্টা ও প্রোগ্রাম ডিরেক্টর হিসেবে দায়িত্ব পালন করেন। একাধিক এনজিওর সাথেও তিনি কাজ করেছেন। বাংলাদেশ সরকার তাঁর তাত্ত্বিক দিকনির্দেশনা এবং একাডেমিক নেতৃত্বে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা, কারিগরি শিক্ষা, ধর্মীয় শিক্ষা এবং উপানুষ্ঠানিক শিক্ষা খাতের জাতীয় পাঠ্যক্রমে এইচআইভি এবং এইডস সম্পর্কিত একটি পৃথক অধ্যায় অন্তর্ভুক্ত করে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *