জেলায় বস্তা প্রতি চালের দাম বাড়ল দেড়শ টাকা

প্রথম পাতা

স্টাফ রিপোর্টার ॥ হবিগঞ্জ শহরের পুরান মুন্সেফী এলাকার বিদ্যুৎ দাশ গতকাল বৃহস্পতিবার ৫৮ টাকা কেজি দরে ১০ কেজি চিকন চাল ক্রয় করেছেন। আগের সপ্তাহে একই চাল ৫৪ টাকা কেজিতে ক্রয় করেন। এক সপ্তাহের ব্যবধানে চাল ক্রয়ে ৪০ টাকা বেশি গুণতে হয়েছে তাকে।
গতকাল বিকেলে চৌধুরী বাজারে আবুল কালাম আজাদের ‘আলমপুর স্টোর’ থেকে চাল ক্রয় করার সময় তিনি খোয়াইয়ের সঙ্গে কথা বলেন।
বিদ্যুৎ দাশ বলেন, ‘গত সপ্তাহে যেহেতু ৫৪ টাকা কেজিতে চাল ক্রয় করেছি; এ সপ্তাহেও সেই হিসেবেই বাজার করছিলাম। কিন্তু হঠাৎ করে চালের দাম কেজিতে ৪ টাকা বেড়েছে জেনে বিব্রতকর অবস্থায় পড়তে হয়েছে।’
খোঁজ নিয়ে জানা যায়, হবিগঞ্জ শহরে এক সপ্তাহে চালের মূল্য ৫০ কেজির বস্তায় ১শ’ থেকে দেড়শ’ টাকা ও খোলা বাজারে কেজিতে কমপক্ষে ৫ টাকা করে বেড়েছে। অপ্রত্যাশিত মূল্য বৃদ্ধির ফলে নিম্ন আয়ের ক্রেতারা বিপাকে পড়েছেন।
ধানের সরবরাহ কমে যাওয়ায় দাম বেড়েছে। তাতে সপ্তাহের ব্যবধানে কেজিতে চালের দাম ৪ টাকা বেড়েছে বলে দাবি সংশ্লিষ্ট ব্যক্তিদের।
গতকাল বিকেলে সরেজমিনে শহরের চৌধুরী বাজারে দেখা যায়, খোলা বাজারে চিকন চাল (উনত্রিশ ও আটাশ) ৫৮ থেকে ৬০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। আগের সপ্তাহে চিকন চাল বিক্রি হয়েছে ৫৪ থেকে ৫৫ টাকায়।
এদিকে, বাজারে মোটা চালের চাহিদা থাকলেও এতে কেজিতে ৫ টাকা করে দাম বেড়েছে। গতকাল মোটা চাল ৫০ টাকা ও এর আগের সপ্তাহে ৪৫ টাকায় বিক্রি হয়েছিল। এ ছাড়া কাটারী ভোগ ও নাজিরশাইল চাল খোলা বাজারে ৭০ টাকা থেকে ৭৫ টাকায় ওঠেছে।
আলমপুর স্টোরের আবুল কালাম আজাদ খোয়াইকে জানান, আশুগঞ্জ, বি-বাড়িয়া ও কিশোরগঞ্জের আড়তে দাম বেড়ে যাওয়ায় কথা বলে হবিগঞ্জের আড়ৎগুলোতে দাম বাড়ানো হয়েছে। এজন্য তারা খোলা বাজারেও কেজিতে ৫ টাকা করে বেশি নিচ্ছেন।
খোঁজ নিয়ে জানা গেছে, গত সপ্তাহে জেলার পাইকারী চালের আড়তে চিকন চালের (উনত্রিশ ও আটাশ) বস্তা ২ হাজার ৭০০ টাকায় বিক্রি হয়েছে। পাইকারী বিক্রেতারা এ সপ্তাহে বস্তাপ্রতি দেড়শ’ টাকা বাড়িয়ে ২ হাজার ৮৫০ টাকা করে নিচ্ছেন। মোটা চালের দাম এক সপ্তাহে ২ হাজার ৪০০ টাকা থেকে ২ হাজার ৫০০ টাকা করা হয়েছে।
এ বিষয়ে হবিগঞ্জ ব্যবসায়ী কল্যাণ সমিতির সভাপতি মোঃ সামছুল হুদা খোয়াইকে জানান, এ সময় পাইকারী বিক্রেতারা দেশের বিভিন্ন অঞ্চল থেকে চাল আমদানী করেন। ধানের সরবরাহ কমে যাওয়ায় পাইকারী ও খুচরা বাজারে দাম বেড়েছে। তবে নূন্যতম লাভের মধ্য দিয়ে যেন চাল বিক্রয় করা হয় সেজন্য ব্যবসায়ীদের অনুরোধ জানানো হচ্ছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *