আরেকবার বান আসলে ভাঙবে শহর রক্ষা বাঁধ!

প্রথম পাতা

স্টাফ রিপোর্টার ॥ হবিগঞ্জ সদর উপজেলার পূর্ব ভাদৈ অংশে খোয়াই নদীর বাঁধ ধ্বসে গেছে। ফলে নদীতে আরেকবার বান আসলে বিস্তীর্ণ এলাকা প্লাবিত হওয়ার শঙ্কা।
অন্তর্বর্তী সরকারের পানি সম্পদ উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান গত ২৩ আগস্ট বাঁধ মেরামতের নির্দেশ দিলেও পানি উন্নয়ন বোর্ড তা করেনি, বিধায় বাঁধ ক্ষতিগ্রস্ত হয়েছে। এ অভিযোগে এলাকাবাসী আন্দোলনের প্রস্তুতি নিয়েছেন।
গতকাল সরেজমিনে দেখা যায়, ভাদৈ এলাকায় বাঁধের প্রায় ৫০ ফুট অংশ ব্যাপকভাবে ধ্বসে গেছে। বাঁধের মাটি ধ্বসে নদীতে পড়ে যাচ্ছে ও ধ্বসের পরিমাণ একটু একটু করে বাড়ছে। এলাকাবাসী এ অবস্থা দেখে আন্দোলনের প্রস্তুতি নিলে পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারা ঘটনাস্থলে গিয়ে বাঁধ মেরামতের আশ্বাস দেন। এতে লোকজন শান্ত হয়েছেন।
স্থানীয়রা জানান, গত ২৩ আগস্ট অন্তর্বর্তী সরকারের উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান সার্কিট হাউজের বৈঠকে পানি উন্নয়ন বোর্ডকে দ্রুত বাঁধ মেরামত করার নির্দেশ দেন। তাঁরা নির্দেশের এক সপ্তাহ পরও মেরামতের উদ্যোগ নেয়নি।
ফলে বাঁধ ধ্বসে গেছে ও বাঁধের উপরের রাস্তা চলাচলের অনুপযোগী হয়ে পড়ছে। আগামীতে বৃষ্টি হলে ও ঢল নামলে পুরো বাঁধ ভেঙে লোকালয়ে পানি প্রবেশ করবে; লাখো মানুষ এতে ক্ষতিগ্রস্ত হবে।
গোপায়া ইউনিয়ন পরিষদ (ইউপি) চেয়ারম্যান আব্দুল মান্নান জানান, পূর্ব ও পশ্চিম ভাদৈ উভয় এলাকায় বালুবোঝাই ভারী যানবাহন চলাচল করায় বাঁধ ক্ষতিগ্রস্ত হয়েছে। শিগগিরই মেরামত না করলে উজানের ঢলে বাঁধ ভেঙে হবিগঞ্জ শহর তলিয়ে যাওয়ার শঙ্কা থেকে যাবে।
খোয়াই রিভার ওয়াটারকিপার তোফাজ্জল সোহেল বলেন, নিম্নচাপের ফলে বৃষ্টিপাত বৃদ্ধির পাশাপাশি ত্রিপুরা থেকে সম্প্রতি আরেকবার খোয়াই নদীতে পানি আসার শঙ্কা রয়েছে। এ পরিস্থিতিতে বাঁধ মেরামত করা অতি জরুরী।
হবিগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী শামীম হাসনাইন মাহমুদ খোয়াইকে জানিয়েছেন, তিনি দ্রুত বাঁধ মেরামতের উদ্যোগ নিবেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *