নবীগঞ্জের বেড়ি বিলে ইজারাদার ব্যতিত মাছ আহরণে নিষেধাজ্ঞা

প্রথম পাতা

মতিউর রহমান মুন্না, নবীগঞ্জ থেকে ॥ নবীগঞ্জ উপজেলার সুজাপুর বেড়িবিলের সীমানা নির্ধারণ করেছে উপজেলা প্রশাসন। দীর্ঘদিন ধরে দু’পক্ষ মুখোমুখি অবস্থানে ছিলেন এই বিলকে ঘিরে। অবশেষে গত মঙ্গলবার বিকেলে সীমানা নির্ধারণ করে দিয়েছেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সুমাইয়া মমিন। পাশাপাশি ইজারাদার ব্যতিত ওই সীমানা থেকে মাছ আহরণে নিষেধাজ্ঞাও জারী করেন তিনি।
স্থানীয় সূত্রে জানা গেছে, বাউসা ইউনিয়নের সুজাপুর বেড়িবিল নামক জলমহালটি নিয়ে গ্রামের দু’পক্ষের মধ্যে দীর্ঘদিন ধরে বিরোধ চলছিল। বিষয়টি সমাধানের উদ্যোগ নেন নবীগঞ্জ-বাহুবল সার্কেলের সিনিয়র সহকারী পুলিশ সুপার পারভেজ আলম চৌধুরী। বিরোধটি নিষ্পত্তির লক্ষ্যে প্রায় ১০ মাস পূর্বে উভয়পক্ষকে নিয়ে বৈঠকে বসেন। উভয়পক্ষ মিলে জলমহাল মাছ আহরণের লভ্যাংশ সমান ভাগে ভাগ করে নেয়ার সিদ্ধান্তও হয়।
কিন্তু সম্প্রতি বেড়িবিল নিয়ে পুনরায় দেখা দেয় বিরোধ। উভয়পক্ষ চলে যান মুখোমুখি অবস্থানে। এ নিয়ে সংঘর্ষের আশঙ্কা দেখা দেয়। অবশেষে গত মঙ্গলবার সীমানা নির্ধারণ করে দিল উপজেলা প্রশাসন।
নবীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শেখ মহি উদ্দিন জানান, বিলে মৎস্য আহরণ নিয়ে পাল্টা পাল্টি অভিযোগের পরিপ্রেক্ষিতে নবীগঞ্জ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সুমাইয়া মমিনের উপস্থিতিতে সার্ভেয়ার এর মাধ্যমে ব্যক্তি মালিকানা ভূমির সাথে বিলের সীমানা চিহ্নিত করে লাল পতাকা দ্বারা সীমানা নির্ধারন করা হয়। এ সময় আইনগত সহায়তা প্রদান করে নবীগঞ্জ থানা পুলিশ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *