নবীগঞ্জের ৯২ মন্ডপে এবার দুর্গাপূজা

প্রথম পাতা

উত্তম কুমার পাল হিমেল, নবীগঞ্জ থেকে ॥ নবীগঞ্জ উপজেলায় এবার ৯২টি মন্ডপে সনাতন ধর্মাবলম্বীদের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা অনুষ্ঠিত হচ্ছে। ইতোমধ্যেই শুরু হয়েছে প্রস্তুতি। কয়েকদিনের মধ্যেই প্রতীমা তৈরীর কাজ শেষ হবে বলে জানালেন শিল্পীরা।
স্থানীয় সূত্রে জানা গেছে, আগামী ২২ অক্টোবর বৃহস্পতিবার ষষ্ঠীপুজার মধ্য দিয়ে মন্ডপগুলোতে দুর্গাপূজার আনুষ্ঠানিকতা শুরু হচ্ছে। পরবর্তী সোমবার মহা দশমীবিহিত পূজার মাধ্যমে দেবীকে বিসর্জন দেয়া হবে। উপজেলার ১৩টি ইউনিয়নে ৮৪টি এবং পৌরসভায় ৮টি মিলে মোট ৯২টি মন্ডপে এবার পূজো অনুষ্ঠিত হবে। এ পূজাকে ঘিরে উপজেলার সবত্র সনাতন ধর্মাবলম্বীদের মাঝে বিপুল উৎসাহ-উদ্দীপনা ও আনন্দ বিরাজ করছে। আয়োজনের কমতি নেই বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনেও। করোনা পরিস্থিতির কারণে আয়োজন অনেকটা শিথিল হলেও থেমে নেই উঠতি বয়সীদের প্রস্তুতি। ইতোমধ্যেই কেনাকাটা শুরু করেছেন তরুণ-তরুণীরা। তবে সরকারি স্বাস্থ্যবিধি মেনেই এবার পূজো’র আনুষ্ঠানিকতা সম্পন্ন করা হবে বলে জানালেন উদযাপন পরিষদের নেতৃবৃন্দ।
বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ নবীগঞ্জ উপজেলা কমিটির সাধারণ সম্পাদক নির্মলেন্দু দাশ রানা জানান, আসন্ন শারদীয় দুর্গাপূজা সুন্দর ও সুষ্ঠুভাবে সম্পাদনের জন্য পুলিশ প্রশাসনসহ সকল শ্রেনীপেশার মানুষের সহযোগিতা প্রয়োজন। বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিষ্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক জানান, কিছু ঝুঁকিপূর্ণ মন্ডপসহ সবক’টি মন্ডপেই নিরাপত্তা ব্যবস্থার প্রস্তুতি নিয়েছে প্রশাসন।
নবীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শেখ মহি উদ্দিন জানিয়েছেন, শারদীয় দুর্গাপূজা সুন্দর ও সুষ্ঠুভাবে পালনের জন্য উপজেলা প্রশাসনের পক্ষ থেকে প্রস্তুতি নেয়া হয়েছে। সার্বিক সহযোগিতা অব্যাহত থাকবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *