মশার উপদ্রবে অতিষ্ঠ আজমিরীগঞ্জবাসী

প্রথম পাতা

মোঃ আবু হেনা, আজমিরীগঞ্জ থেকে ॥ সারাদেশে চলছে ডেঙ্গু জ্বরের প্রকোপ। প্রতিদিনিই দেশের বিভিন্ন স্থানে মানুষের মৃত্যু হচ্ছে। এই পরিস্থিতি মোকাবিলায় সর্বত্র তোড়জোড়। কিন্তু উল্টো চিত্র দেখা গেছ আজমিরীগঞ্জ পৌরসভায়। যেখানে-সেখানে ময়লা আবর্জনা ও অপরিকল্পিত ড্রেনেজ ব্যবস্থার কারণে সেখানে বেড়েছে মশার উপদ্রব। দিনের আলোতেও মশার কয়েল কিংবা স্প্রে ব্যাবহার করেও কোনোভাবেই রেহাই মিলছে না। এর জন্য পৌর কর্তৃপক্ষের উদাসীনতাকে দায়ী করছেন সচেতন নাগরিকরা।
জানা গেছে, ১০ দশমিক ৪ বর্গ কিলোমিটার আয়তনে ৯টি ওয়ার্ড নিয়ে আজমিরীগঞ্জ পৌরসভা গঠিত।
গ্রাম-মহল্লার ভিতরে ডুকলেই চোখে পড়ে মশার অবাধ বিচরণ। দিনরাত মশার উপদ্রবে অতিষ্ঠ পৌরবাসী। যত্রতত্র ফেলা ময়লা-আবর্জনা পরিষ্কার না করা ও অপরিকল্পিত ড্রেনেজ ব্যবস্থার কারণেই মশার উপদ্রব বেড়েছে।
মিয়াধন মিয়া বালিকা উচ্চ বিদ্যালয় সংলগ্ন এলাকায় ড্রেনের বিভিন্ন স্থানে অপরিচ্ছন্নতার কারণে ড্রেন বন্ধ থেকে রাস্তার উপর ময়লার পানি জমে তা পচে একধারে ছড়াচ্ছে দুর্গন্ধ; অন্যদিকে মশার প্রজনন হচ্ছে।
পৌরসভার বাসিন্দা লিমন মিয়া বলেন, মশার উপদ্রব বাড়ায় দিনের বেলা মশার কয়েল জ্বালিয়েও রেহাই পাওয়া যাচ্ছে না। ড্রেনেজ ব্যাবস্থা অপরিচ্ছন্ন থাকায় যেখানে-সেখানে পানি জমে পঁচা দুর্গন্ধ চড়াচ্ছে।
নাম প্রকাশ না করার শর্তে কয়েকজন বলেন, প্রায় এক বছরের অধিক সময় ধরে পৌর এলাকায় মশা নিধনের স্প্রে না করায় উপদ্রব বেড়েছে।
আজমিরীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আবাসিক মেডিকেল অফিসার ডাঃ সোহরাব হোসেন বলেন, সর্দি, জ্বরের রোগীদেরকে ডেঙ্গু পরীক্ষা করানো হচ্ছে। এক্ষেত্রে সকলকে সতর্ক থাকতে হবে।
এ বিষয়ে খোঁজ খবর নিয়ে দেখবেন বলে জানিয়েছেন আজমিরীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা ও পৌর প্রশাসক জুয়েল ভৌমিক।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *